Ad

ক্যান্সার সৃষ্টি কারি জিন !

জিনের প্রকারভেদ যা ক্যান্সার সৃষ্টি করেক্যান্সারে অবদান রাখে এমন জেনেটিক পরিবর্তনগুলি তিনটি
ক্যান্সার সৃষ্টি 

প্রধান ধরণের জিনকে প্রভাবিত করে - প্রোটো-অনকোজিন, টিউমার দমনকারী জিন এবং ডিএনএ মেরামত জিন। এই পরিবর্তনগুলিকে কখনও কখনও ক্যান্সারের "চালক" বলা হয়।

 প্রোটো-অনকোজিন কোষের স্বাভাবিক বৃদ্ধি এবং বিভাজনে জড়িত। যাইহোক, যখন এই জিনগুলি নির্দিষ্ট উপায়ে পরিবর্তিত হয় বা স্বাভাবিকের চেয়ে বেশি সক্রিয় থাকে, তখন তারা ক্যান্সার সৃষ্টিকারী জিন (বা অনকোজিন) হয়ে উঠতে পারে, যা কোষগুলিকে বৃদ্ধি পেতে এবং বেঁচে থাকতে দেয় যখন তাদের উচিত নয়।
ক্যান্সার সৃষ্টি 

 

 টিউমার দমনকারী জিনগুলিও কোষের বৃদ্ধি এবং বিভাজন নিয়ন্ত্রণে জড়িত। টিউমার দমনকারী জিনের নির্দিষ্ট পরিবর্তন সহ কোষগুলি একটি অনিয়ন্ত্রিত পদ্ধতিতে বিভক্ত হতে পারে। ডিএনএ মেরামতের জিন ক্ষতিগ্রস্ত ডিএনএ ঠিক করার সাথে জড়িত। 

এই জিনে মিউটেশন সহ কোষগুলি অন্যান্য জিনে অতিরিক্ত মিউটেশনের বিকাশ ঘটায় এবং তাদের ক্রোমোজোমের পরিবর্তন, যেমন ক্রোমোজোমের অংশগুলির অনুলিপি এবং মুছে ফেলার প্রবণতা থাকে। 
ক্যান্সার সৃষ্টি 


একসাথে, এই মিউটেশনগুলি কোষগুলিকে ক্যান্সারে পরিণত করতে পারে। যেহেতু বিজ্ঞানীরা ক্যান্সারের দিকে পরিচালিত আণবিক পরিবর্তনগুলি সম্পর্কে আরও শিখেছেন, তারা দেখেছেন যে নির্দিষ্ট মিউটেশনগুলি সাধারণত অনেক ধরণের ক্যান্সারে ঘটে। 

এখন অনেক ক্যান্সারের চিকিৎসা পাওয়া যায় যা ক্যান্সারে পাওয়া জিন মিউটেশনকে লক্ষ্য করে। 

এর মধ্যে কয়েকটি চিকিৎসা যে কোনো ক্যান্সারে আক্রান্ত ব্যক্তি ব্যবহার করতে পারেন যার লক্ষ্যমাত্রা মিউটেশন রয়েছে, ক্যান্সার যেখানেই বাড়তে শুরু করেছে তা নির্বিশেষে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url