Ad

ব্রেস্ট ক্যান্সার রিসার্চ প্রোগ্রামে আণবিক ও জেনেটিক মার্কার।



ব্রেস্ট ক্যান্সারের ছবি


এমজিএম: ব্রেস্ট ক্যান্সার রিসার্চ প্রোগ্রামে আণবিক ও জেনেটিক মার্কার

স্তন ক্যান্সারের চিকিত্সার রূপান্তর: স্ট্যান্ডার্ড থেরাপি থেকে ব্যক্তিগত যত্নে

100 বছর ধরে, স্তন ক্যান্সারের চিকিত্সা প্রতিটি রোগীর জন্য একটি "একটি মাপ সব ফিট" পদ্ধতি নিয়ে গঠিত - অস্ত্রোপচার, বিকিরণ এবং চিকিৎসা।
ব্রেস্ট ক্যান্সারের ছবি

 
দুর্ভাগ্যবশত কিছু রোগী অন্যদের তুলনায় ক্যান্সারের চিকিৎসার জন্য এই প্রমিত প্রোটোকলের প্রতি ভালো সাড়া দেয় । সাম্প্রতিক তথ্য প্রমাণ করে যে মানুষের জেনেটিক মেকআপ তাদের শরীর কীভাবে ওষুধ এবং ক্যান্সারের চিকিৎসায় প্রতিক্রিয়া দেখায় তা প্রভাবিত করে।

 তাই প্রশ্ন হয়ে ওঠে, "কীভাবে আমরা প্রতিটি স্তন ক্যান্সার রোগীর জন্য স্থায়ী ক্ষমা অর্জন করব?" আমরা যখন এই উত্তরের দিকে অগ্রসর হচ্ছি, তখন প্রশ্ন ওঠে, "আমরা কীভাবে সর্বোত্তমভাবে ভবিষ্যদ্বাণী করতে পারি কে ক্যান্সার সৃষ্টি করবে এবং তারপরে, আমরা কীভাবে এটি প্রতিরোধ করার চেষ্টা করতে পারি?"

ক্লিভল্যান্ড ক্লিনিক: উদ্ভাবনের ভিত্তি

প্রয়াত জর্জ ডব্লিউ. "বার্নি" ক্রাইল, জুনিয়র, এমডি, আমাদের প্রতিষ্ঠাতাদের একজনের পুত্র, স্তন ক্যান্সারের অস্ত্রোপচারে টিস্যু-স্পেয়ারিং কৌশলগুলির আমেরিকার প্রথম সুপরিচিত উকিল ছিলেন৷ পঞ্চাশ বছর আগে, ডক্টর ক্রিল ঘোষণা করেছিলেন যে স্তন ক্যান্সারের চিকিত্সার ভবিষ্যত অস্ত্রোপচারে নয়, বরং "রসায়নের গবেষণায় এবং ক্যান্সার কোষের প্রকৃতির মধ্যে।

"ক্যান্সার চিকিৎসায় একটি নতুন যুগ উদীয়মান

ডাঃ ক্রিলের দূরদর্শী প্রজ্ঞা আজ উপলব্ধি করছে একটি বহুবিষয়ক দল স্তন ক্যান্সারের চিকিৎসার মানক পদ্ধতি থেকে জেনেটিক্যালি-ভিত্তিক, ব্যক্তিগতকৃত ওষুধের নতুন যুগে রূপান্তরকে ত্বরান্বিত করতে একসঙ্গে কাজ করছে।

প্রোগ্রাম স্ট্রাকচার

ব্রেস্ট সেন্টারের মাধ্যমে প্রাথমিক পর্যবেক্ষণ এবং চলমান ফলোআপের জন্য স্তন ক্যান্সার রোগীদের কাছ থেকে টিস্যু এবং রক্তের নমুনা সংগ্রহ করা হয়। ক্লিভল্যান্ড ক্লিনিকের গবেষকরা একই সাথে আণবিক এবং জেনেটিক কারণগুলির জন্য নমুনাগুলি বিশ্লেষণ করেন। 

গবেষকরা ক্যান্সার রোগীদের সংরক্ষণাগারভুক্ত হিমায়িত টিস্যু নমুনাগুলিতে অ্যাক্সেসও পান, যা 1980 সাল থেকে ক্লিভল্যান্ড ক্লিনিক সংরক্ষণ করে রেখেছে৷ স্তন ক্যান্সারের চিকিত্সা নেওয়া রোগীদের দীর্ঘমেয়াদী ক্লিনিকাল ফলাফলের সাথে এই পুরানো নমুনার তুলনা করা একটি শক্তিশালী এবং অনন্য গবেষণা সংস্থান প্রদান করে৷

শেষ পর্যন্ত, সমস্ত ক্লিনিকাল ডেটা আণবিক এবং জেনেটিক ডেটার সাথে একত্রিত করা হয় এবং বিশ্লেষণ করে নির্ধারণ করা হয়: কোন টিউমারগুলি কোন ক্যান্সারের চিকিত্সার জন্য সবচেয়ে ভাল প্রতিক্রিয়া জানায়?

ব্রেস্ট ক্যান্সারের ছবি


MGM: ভবিষ্যতের স্তন ক্যান্সার রোগীদের জন্য আশা প্রদান

স্তন ক্যান্সার উত্তর আমেরিকায় প্রতি 8 জন মহিলার মধ্যে একজনকে আঘাত করে। রোগ নির্ণয় এবং চিকিৎসায় অগ্রগতি সত্ত্বেও, গবেষণায় দেখা গেছে যে অনেক মহিলা, এমনকি প্রাথমিক পর্যায়ের স্তন ক্যান্সারের সাথেও, চিকিত্সার পরেও 5 বছরেরও বেশি সময় ধরে পুনরায় সংক্রমণ অব্যাহত থাকে।

 জেনেটিক্স গবেষণার মাধ্যমে, আমরা শেষ পর্যন্ত ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হব যে কে স্তন ক্যান্সারের ঝুঁকিতে রয়েছে এবং তারপরে স্থায়ী ক্ষমা অর্জনের জন্য দর্জি চিকিত্সা।

এমজিএম ব্রেস্ট ক্যান্সার প্রোগ্রাম টিম

প্রতিটি স্তন ক্যান্সার রোগীর জন্য স্থায়ী ক্ষমা অর্জনে সাহায্য করার সুযোগ

ব্যক্তিগতকৃত স্তন ক্যান্সারের চিকিৎসায় অগ্রসর হতে সাহায্য করার জন্য আমাদের জনহিতকর অংশীদারদের জন্য বিভিন্ন সুযোগ রয়েছে। স্তন ক্যান্সারের গবেষণা 

এবং চিকিত্সার অগ্রগতিতে একটি দীর্ঘস্থায়ী প্রভাব তৈরি করতে আমরা MGM টিম এবং প্রতিটি দাতার মধ্যে একটি অংশীদারিত্ব তৈরি করি। পরোপকার এবং নামকরণের সুযোগগুলি অন্তর্ভুক্ত করে:

  • উদ্ভাবন এবং প্রোগ্রাম চিরস্থায়ী করতে সক্ষম করার জন্য চেয়ার দান করা
  • জিন এবং মার্কার সনাক্তকরণ, কোষের মিউটেশন সনাক্তকরণ এবং বিশ্লেষণের জন্য সরঞ্জাম
  • গবেষণা ক্ষমতা আধুনিকীকরণের জন্য কর্মক্ষেত্র সংস্কার
  • সমস্ত স্তন ক্যান্সার টিউমার নমুনা সংগ্রহ এবং সংরক্ষণের জন্য টিস্যু ব্যাঙ্ক
  • স্তন ক্যান্সারের ক্লিনিকাল এবং গবেষণা শিক্ষাকে এগিয়ে নিতে ফেলোশিপ

আণবিক জেনেটিক প্যাথলজি কোর প্রোগ্রাম: সেলুলার ফাউন্ডেশন

মলিকুলার প্যাথলজি টিম স্তন ক্যান্সারের নমুনাগুলির পরিশীলিত আণবিক জেনেটিক প্যাথলজি বিশ্লেষণ পরিচালনা করে। অনুবাদমূলক আণবিক গবেষণা প্রোগ্রাম এবং ডিএনএ এবং আরএনএ নিষ্কাশন এবং সঞ্চয়স্থানের জন্য মূল সুবিধা হিসাবে পরিবেশন করা,

 ্এই দলটি এমজিএম প্রোগ্রামের জন্য 10,000টিরও বেশি নমুনা বিশ্লেষণ করে। এই অনুবাদমূলক গবেষণা কর্মসূচী নিঃসন্দেহে নির্দিষ্ট টিউমারের ধরন সম্পর্কে উন্নত বোঝাপড়া এবং ক্যান্সারের চিকিত্সার দিকে পরিচালিত করবে।

রোগীর টিউমার সংগ্রহ

ক্লিভল্যান্ড ক্লিনিকের ব্রেস্ট সেন্টার টিম প্রতি বছর 75,000 এরও বেশি মহিলার যত্ন নেয়। ফলস্বরূপ, আমরা দেশে রোগী এবং টিউমার নমুনার বৃহত্তম ডাটাবেস হোস্ট করি।

ব্রেস্ট ক্যান্সারের ছবি


আগামীকালের উদ্ভাবকদের শিক্ষিত করা

উদীয়মান চিকিত্সক এবং গবেষকদের শিক্ষা দেওয়া এবং পরামর্শ দেওয়া চিকিৎসা চিকিত্সার অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ। বিশ্বের শীর্ষস্থানীয় পরামর্শদাতার সাথে অংশীদারিত্ব করার সুযোগ ছাড়াও, ব্যাপক উপলব্ধ রোগী এবং টিউমার নমুনা পোস্ট ডক্টরাল প্রার্থীদের জন্য একটি বিশাল ড্র।

 আমরা এই তথ্য বিশ্লেষণ করতে এবং তাদের পরামর্শদাতাদের কাছ থেকে শিখতে আগত গবেষকদের উপর নির্ভর করি।

স্তন ক্যান্সার পারিবারিক ইতিহাস প্রোগ্রাম

যদি আপনার পরিবারের সদস্যদের ক্যান্সারের মতো বড় অসুখ ধরা পড়ে, তাহলে আপনি কি জানতে চান না যে আপনি একই ধরনের রোগের ঝুঁকিতে আছেন কি না,

যাতে আপনি সেগুলিকে কখনও ঘটতে বাধা দিতে পারেন? জিনোমিক ওষুধে আণবিক ডায়গনিস্টিকস এবং ভবিষ্যদ্বাণীমূলক পরীক্ষার মাধ্যমে ব্যক্তিদের জন্য ব্যক্তিগতকৃত ঝুঁকি মূল্যায়ন করার সম্ভাবনা রয়েছে।

শীঘ্রই ব্যক্তিগতকৃত ওষুধ অর্জনের জন্য দক্ষতা বৃদ্ধি করা

বর্তমানে আমাদের MGM টিম অসংখ্য ডাটাবেস থেকে কাজ করে। নকল এড়াতে এবং সমস্ত ডেটা যাচাই করতে, আমাদের পরিসংখ্যানগত বিশ্লেষণ এবং টিউমার ট্র্যাকিংয়ের জন্য একটি কেন্দ্রীয় MGM ডাটাবেস তৈরি করতে হবে।

স্তন ক্যান্সার মাইক্রোএনভায়রনমেন্ট প্রোগ্রাম: পূর্বাভাস ফলাফল এবং নতুন ড্রাগ লক্ষ্য

স্তন ক্যান্সার স্তন নালী কোষের একটি টিউমার বলে মনে করা হয়। এই ম্যালিগন্যান্ট স্তন কোষের আশেপাশের কোষগুলিকে স্বাভাবিক সমর্থন কোষ বলে মনে করা হয় যাকে স্ট্রোমা বলা হয়।

 আমরা আবিষ্কার করেছি যে এই স্তন ক্যান্সার স্ট্রোমা কোষগুলি পরিবর্তিত হয়েছে। আরও গবেষণা করা দরকার যাতে আমরা ভবিষ্যদ্বাণী করতে পারি কে রিল্যাপিংয়ের ঝুঁকিতে রয়েছে এবং তাই, আরও কার্যকর থেরাপি তৈরি করতে এবং নতুন লক্ষ্যযুক্ত চিকিত্সা বিকাশ করতে পারি

স্তন ক্যান্সার গবেষণা প্রোগ্রামের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত কারণ

সমস্ত স্তন ক্যান্সার "জেনেটিক"। স্তন ক্যান্সারের রোগীদের মধ্যে কোন নির্দিষ্ট জিন পরিবর্তিত হতে পারে তা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ কারণ প্রতিটি জিন, যখন পরিবর্তিত হয়, বিভিন্ন ধরণের ক্যান্সারের বিভিন্ন ঝুঁকি দেয়।

কোন মিউটেশন কোন ধরনের ক্যান্সারের দিকে পরিচালিত করে তা সংজ্ঞায়িত করা পরিবারের সকল সদস্যের জন্য উপযুক্ত স্ক্রীনিং এবং জেনেটিক পরীক্ষার অনুমতি দেবে।

বিকিরণ থেরাপি গবেষণা প্রকল্প চিহ্নিত করতে যারা চিকিত্সা থেকে উপকৃত হবে

বর্তমানে 40% লম্পেক্টমি রোগী যদি বিকিরণ চিকিত্সা অনুসরণ না করে তবে পুনরায় পুনরাবৃত্তির শিকার হবে। অন্য কথায়, প্রায়শই মহিলাদের প্রয়োজন ছাড়াই বিকিরণ দিয়ে চিকিত্সা করা হয়। 

ব্রেস্ট ক্যান্সারের ছবি

অতএব, আমাদের এমন রোগীদের উপসেট সনাক্ত করতে হবে যাদের বিকিরণ প্রয়োজন হবে না যাতে তাদের সম্ভাব্য বিষাক্ত থেরাপির এক্সপোজার থেকে ভুগতে না হয়। 

শেষ পর্যন্ত, আমরা নির্দিষ্ট জিন চিহ্নিতকারীকে সংজ্ঞায়িত করব যাতে শেষ পর্যন্ত মহিলাদের বিকিরণ এড়ানোর জন্য একটি পরীক্ষা তৈরি করা যায়।

ব্যক্তিগতকৃত স্তন ক্যান্সারের চিকিত্সার অগ্রগতি

যেমন অভিনব আবিষ্কারগুলি অর্জিত হয়, প্রোগ্রাম দলের সবচেয়ে বড় প্রয়োজনগুলি পরিবর্তিত হয়। নতুন অগ্রগতি নতুন প্রশ্নের উত্তর এবং উপলব্ধ ফলাফল যাচাই করার নতুন সুযোগ দেয়।

 অতএব, এমজিএম দল উদীয়মান উদ্ভাবনগুলিকে এগিয়ে নিতে এবং প্রোগ্রামের সামগ্রিক লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য সাধারণ সমর্থনের উপর নির্ভর করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url