Ad

ক্যান্সার কোষ এবং সাধারণ কোষের মধ্যে পার্থক্য ।

 ক্যান্সার কোষ এবং সাধারণ কোষের মধ্যে পার্থক্য

একজন মহিলা সিআইএস তথ্য বিশেষজ্ঞ।
উত্তর পান >
প্রশ্ন আছে? উত্তরের জন্য একজন ক্যান্সার তথ্য বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

ক্যান্সার কোষ বিভিন্ন উপায়ে স্বাভাবিক কোষ থেকে পৃথক। উদাহরণস্বরূপ, ক্যান্সার কোষ:

তাদের বড় হতে বলার সংকেতের অনুপস্থিতিতে বৃদ্ধি পায়। সাধারণ কোষগুলি তখনই বৃদ্ধি পায় যখন তারা এই ধরনের সংকেত পায়।
সংকেত উপেক্ষা করুন যা সাধারণত কোষকে বিভাজন বন্ধ করতে বা মারা যেতে বলে (একটি প্রক্রিয়া যা প্রোগ্রামড সেল ডেথ বা অ্যাপোপটোসিস নামে পরিচিত)।
কাছাকাছি এলাকায় আক্রমণ করে এবং শরীরের অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়ে। সাধারণ কোষগুলি যখন অন্য কোষগুলির মুখোমুখি হয় তখন তারা বৃদ্ধি বন্ধ করে দেয় এবং বেশিরভাগ স্বাভাবিক কোষগুলি শরীরের চারপাশে ঘোরাফেরা করে না।
রক্তনালীগুলিকে টিউমারের দিকে বাড়তে বলুন। এই রক্তনালীগুলি টিউমারকে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করে এবং টিউমার থেকে বর্জ্য পদার্থ অপসারণ করে।
ইমিউন সিস্টেম থেকে লুকান। ইমিউন সিস্টেম সাধারণত ক্ষতিগ্রস্ত বা অস্বাভাবিক কোষগুলিকে নির্মূল করে।
ক্যান্সার কোষগুলিকে জীবিত থাকতে এবং বৃদ্ধি পেতে সাহায্য করার জন্য ইমিউন সিস্টেমকে চালান। উদাহরণস্বরূপ, কিছু ক্যান্সার কোষ টিউমারকে আক্রমণ করার পরিবর্তে প্রতিরোধক কোষকে রক্ষা করতে রাজি করায়।
তাদের ক্রোমোজোমে একাধিক পরিবর্তন জমা করে, যেমন ক্রোমোজোমের অংশগুলির অনুলিপি এবং মুছে ফেলা। কিছু ক্যান্সার কোষে ক্রোমোজোমের স্বাভাবিক সংখ্যার দ্বিগুণ থাকে।
স্বাভাবিক কোষের তুলনায় বিভিন্ন ধরণের পুষ্টির উপর নির্ভর করে। উপরন্তু, কিছু ক্যান্সার কোষ স্বাভাবিক কোষের চেয়ে ভিন্ন উপায়ে পুষ্টি থেকে শক্তি তৈরি করে। এটি ক্যান্সার কোষগুলিকে আরও দ্রুত বৃদ্ধি করতে দেয়।
অনেক সময়, ক্যান্সার কোষগুলি এই অস্বাভাবিক আচরণের উপর এত বেশি নির্ভর করে যে তারা তাদের ছাড়া বাঁচতে পারে না। গবেষকরা এই সত্যের সুবিধা নিয়েছেন, ক্যান্সার কোষের অস্বাভাবিক বৈশিষ্ট্যগুলিকে লক্ষ্য করে এমন থেরাপি তৈরি করছেন। উদাহরণস্বরূপ, কিছু ক্যান্সার থেরাপি রক্তনালীগুলিকে টিউমারের দিকে বাড়তে বাধা দেয়, মূলত প্রয়োজনীয় পুষ্টির টিউমারকে ক্ষুধার্ত করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url