Ad

ক্যান্সার নিয়ে বিস্তারিত আপডেট তথ্য।

আপনার ক্যান্সার আছে তা শেখা মানসিক চাপ এবং ভীতিকর হতে পারে। কী আশা করা উচিত তা জানা — রোগ নির্ণয় থেকে পুনরুদ্ধার পর্যন্ত — আপনাকে ক্ষমতায়িত করতে পারে এবং আপনার স্বাস্থ্যের নিয়ন্ত্রণ নিতে সাহায্য করতে পারে৷ এটি একটি সাধারণ সংক্ষিপ্ত বিবরণ যা ক্যান্সার কী, লক্ষণগুলি কী লক্ষ্য করা উচিত, কীভাবে এটি সনাক্ত করা হয়, চিকিত্সা এবং চিকিত্সা-পরবর্তী যত্ন।
ক্যান্সার তথ্য

ক্যান্সার হয় যখন স্বাভাবিক কোষ ক্যান্সার কোষে পরিণত হয় যা সংখ্যাবৃদ্ধি করে এবং ছড়িয়ে পড়ে। ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর দ্বিতীয় সবচেয়ে সাধারণ কারণ তবে 20 বছর আগের তুলনায় এখন কম লোক ক্যান্সারে মারা যাচ্ছে। প্রাথমিক সনাক্তকরণ এবং উদ্ভাবনী চিকিৎসা ক্যান্সার নিরাময় করছে এবং ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের দীর্ঘজীবি হতে সাহায্য করছে।ক্যান্সার কি?ক্যান্সার হল রোগের একটি বৃহৎ গোষ্ঠী যেখানে একটি জিনিসের মিল রয়েছে: এগুলি সবই ঘটে যখন স্বাভাবিক কোষগুলি ক্যান্সার কোষে পরিণত হয় যা সংখ্যাবৃদ্ধি করে এবং ছড়িয়ে পড়ে।


ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর দ্বিতীয় সবচেয়ে সাধারণ কারণ তবে 20 বছর আগের তুলনায় এখন কম লোক ক্যান্সারে মারা যাচ্ছে। প্রাথমিক সনাক্তকরণ এবং উদ্ভাবনী চিকিৎসা ক্যান্সার নিরাময় করছে এবং ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের দীর্ঘজীবি হতে সাহায্য করছে। একই সময়ে, চিকিৎসা গবেষকরা ক্যান্সারের বিকাশ থেকে মানুষকে প্রতিরোধ করতে সাহায্য করার জন্য ক্যান্সারের বিকাশের সাথে যুক্ত স্বাধীন ঝুঁকির কারণগুলি সনাক্ত করছেন।
একটি সাধারণ কোষ এবং একটি ক্যান্সার কোষের মধ্যে পার্থক্য কি?

সাধারণত, কোষগুলি জিন দ্বারা প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করে । জিন কোষগুলি অনুসরণ করার নিয়ম নির্ধারণ করে, যেমন কখন শুরু হবে এবং বৃদ্ধি বন্ধ করবে। ক্যান্সার কোষগুলি স্বাভাবিক কোষগুলি অনুসরণ করে এমন নিয়মগুলি উপেক্ষা করে:সাধারণ কোষগুলি একটি নিয়ন্ত্রিত পদ্ধতিতে বিভক্ত এবং সংখ্যাবৃদ্ধি করে। ক্যান্সার কোষ অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়।
সাধারণ কোষগুলি মারা যাওয়ার জন্য প্রোগ্রাম করা হয় (অ্যাপোপ্টোসিস)। ক্যান্সার কোষ সেই নির্দেশ উপেক্ষা করে।
শক্ত অঙ্গগুলির জন্য সাধারণ কোষগুলি রাখা থাকে। সমস্ত ক্যান্সার কোষ ঘুরে বেড়াতে সক্ষম।
সাধারণ কোষগুলি ক্যান্সার কোষের মতো দ্রুত বৃদ্ধি পায় না।
আপনার শরীরে ক্যান্সার কিভাবে শুরু হয়?

যখন একটি জিন বা একাধিক জিন পরিবর্তিত হয়ে ক্যান্সার কোষ তৈরি করে তখন ক্যান্সার শুরু হয়। এই কোষগুলি ক্যান্সার ক্লাস্টার বা টিউমার তৈরি করে। ক্যান্সার কোষগুলি টিউমার থেকে ভেঙ্গে যেতে পারে, আপনার লিম্ফ্যাটিক সিস্টেম বা রক্তপ্রবাহ ব্যবহার করে আপনার শরীরের অন্যান্য অঞ্চলে ভ্রমণ করতে পারে। (স্বাস্থ্যসেবা প্রদানকারীরা এটিকে মেটাস্টেসিস বলে ।)

উদাহরণস্বরূপ, আপনার স্তনের একটি টিউমার আপনার ফুসফুসে ছড়িয়ে পড়তে পারে, যা আপনার শ্বাস নিতে কষ্ট করে। কিছু ধরণের রক্তের ক্যান্সারে , আপনার অস্থি মজ্জার অস্বাভাবিক কোষগুলি অস্বাভাবিক রক্তকণিকা তৈরি করে যা অনিয়ন্ত্রিতভাবে সংখ্যাবৃদ্ধি করে। অবশেষে, অস্বাভাবিক কোষগুলি স্বাভাবিক রক্তের কোষগুলিকে ভিড় করে।
ক্যান্সার কতটা সাধারণ?

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, 2 জনের মধ্যে 1 জন পুরুষ এবং জন্মের সময় পুরুষ (AMAB) এবং প্রতি 3 জনের মধ্যে 1 জন মহিলা এবং জন্মের সময় মহিলা (AFAB) নিযুক্ত ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হবে। 2019 সালের হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে 16.9 মিলিয়নেরও বেশি মানুষ ক্যান্সারের সাথে বসবাস করছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ ক্যান্সার হল:স্তন ক্যান্সার : স্তন ক্যান্সার সবচেয়ে সাধারণ ধরনের ক্যান্সার। এটি বেশিরভাগই নারী এবং মানুষ AFAB প্রভাবিত করে। কিন্তু সমস্ত স্তন ক্যান্সারের ক্ষেত্রে প্রায় 1% পুরুষ এবং মানুষ AMAB কে প্রভাবিত করে।
ফুসফুসের ক্যান্সার : ফুসফুসের ক্যান্সার দ্বিতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সার। ফুসফুসের ক্যান্সার দুই ধরনের: নন-স্মল সেল ক্যান্সার এবং ছোট কোষের ফুসফুসের ক্যান্সার ।
প্রোস্টেট ক্যান্সার : এই ক্যান্সার 9 জনের মধ্যে 1 জন পুরুষ এবং AMAB কে প্রভাবিত করে।
কোলোরেক্টাল ক্যান্সার : কোলন ক্যান্সার এবং রেকটাল ক্যান্সার আপনার পাচনতন্ত্রের বিভিন্ন অংশকে প্রভাবিত করে।
রক্তের ক্যান্সার : লিউকেমিয়া এবং লিম্ফোমা হল সবচেয়ে সাধারণ রক্তের ক্যান্সার।
কারা ক্যান্সারে আক্রান্ত?

প্রায় যে কেউ ক্যান্সারে আক্রান্ত হতে পারে, তবে ডেটা দেখায় যে ক্যান্সারের ক্ষেত্রে জাতি এবং লিঙ্গের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। ক্যান্সার সংক্রান্ত 2022 সালের বার্ষিক প্রতিবেদন অনুসারে, রোগটি:নারী এবং মানুষ AFAB-এর তুলনায় AMAB-এর তুলনায় কিছুটা বেশি পুরুষ ও মানুষকে প্রভাবিত করে।
অন্যান্য জাতিগত গোষ্ঠীর লোকদের তুলনায় বেশি কালো পুরুষদের (AMAB) প্রভাবিত করে।
অন্যান্য জাতিগত গোষ্ঠীর লোকেদের তুলনায় আমেরিকান ভারতীয় বা আলাস্কার স্থানীয় নারীদের (AFAB) বেশি প্রভাবিত করে।

প্রায় যে কেউ ক্যান্সার হতে পারে, তবে এটি সাধারণত 60 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের প্রভাবিত করে।

লক্ষণ ও কারণ

ক্যান্সারের উপসর্গ কি?

ক্যান্সার একটি জটিল রোগ। আপনার লক্ষণগুলি ছাড়াই বছরের পর বছর ধরে ক্যান্সার থাকতে পারে। অন্য সময়ে, ক্যান্সার লক্ষণীয় লক্ষণগুলির কারণ হতে পারে যা খুব দ্রুত খারাপ হয়ে যায়। অনেক ক্যান্সারের লক্ষণ অন্যান্য, কম গুরুতর অসুস্থতার সাথে সাদৃশ্যপূর্ণ। নির্দিষ্ট উপসর্গ থাকার মানে এই নয় যে আপনার ক্যান্সার হয়েছে। সাধারণভাবে, আপনার শরীরে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকা কোনো পরিবর্তন হলেই আপনাকে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলা উচিত।
ক্যান্সারের প্রথম লক্ষণ

কিছু সাধারণ প্রাথমিক ক্যান্সারের লক্ষণগুলির মধ্যে রয়েছে:ব্যাখ্যাতীত ওজন হ্রাস ।
দীর্ঘস্থায়ী ক্লান্তি ।
অবিরাম ব্যথা।
জ্বর যা বেশিরভাগ রাতে হয়।
ত্বকের পরিবর্তন, বিশেষ করে আঁচিল যা আকৃতি এবং আকার পরিবর্তন করে বা নতুন মোল।

চিকিত্সা না করা হলে, ক্যান্সার অতিরিক্ত উপসর্গের কারণ হতে পারে, যার মধ্যে রয়েছে:ক্ষত বা রক্তপাত আরও সহজে।
আপনার ত্বকের নিচে গলদ বা বাম্প যা দূর হয় না।
শ্বাস নিতে কষ্ট হওয়া।
গিলতে অসুবিধা.
ক্যান্সারের কারণ কি?

ক্যান্সার একটি জেনেটিক ব্যাধি । এটি ঘটে যখন কোষের কার্যকলাপ পরিচালনা করে এমন জিনগুলি পরিবর্তিত হয় এবং অস্বাভাবিক কোষ তৈরি করে যা বিভাজন এবং সংখ্যাবৃদ্ধি করে, অবশেষে আপনার শরীর কীভাবে কাজ করে তা ব্যাহত করে।

চিকিৎসা গবেষকরা অনুমান করেন যে সমস্ত ক্যান্সারের 5% থেকে 12% উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত জেনেটিক মিউটেশনের কারণে হয় যা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না।

প্রায়শই, ক্যান্সার একটি অর্জিত জেনেটিক মিউটেশন হিসাবে ঘটে। অর্জিত জেনেটিক মিউটেশন আপনার জীবনের সময় ঘটে। চিকিৎসা গবেষকরা বেশ কিছু ঝুঁকির কারণ চিহ্নিত করেছেন যা আপনার ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।
ক্যান্সারের ঝুঁকির কারণগুলি আপনি নিয়ন্ত্রণ করতে পারেনধূমপান : সিগারেট এবং সিগার ধূমপান এবং ই-সিগারেট ব্যবহার করলে আপনার ফুসফুস, অগ্ন্যাশয়, খাদ্যনালী এবং মুখের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
ডায়েট : উচ্চ চর্বিযুক্ত বা উচ্চ চিনিযুক্ত খাবার খাওয়া আপনার অনেক ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। আপনি যদি পর্যাপ্ত ব্যায়াম না পান তবে আপনি রোগের জন্য আরও ঝুঁকিপূর্ণ।
পরিবেশ : আপনার পরিবেশে বিষাক্ত পদার্থের এক্সপোজার - যেমন অ্যাসবেস্টস, কীটনাশক এবং রেডন - অবশেষে ক্যান্সার হতে পারে।
বিকিরণ এক্সপোজার : সূর্য থেকে অতিবেগুনী (UV) বিকিরণ আপনার ত্বকের ক্যান্সার হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে । বিকিরণ চিকিত্সার অতিরিক্ত এক্সপোজারও একটি ঝুঁকির কারণ হতে পারে।
হরমোন থেরাপি : হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি গ্রহণকারী মহিলা এবং লোকেরা AFAB স্তন ক্যান্সার এবং এন্ডোমেট্রিয়াল ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।
আমি কীভাবে আমার ক্যান্সার হওয়ার ঝুঁকি কমাতে পারি?

আপনি আপনার জীবনযাত্রার কিছু পছন্দ পরিবর্তন করে আপনার ঝুঁকি কমাতে পারেন:আপনি যদি ধূমপান করেন বা তামাক ব্যবহার করেন তবে বন্ধ করার চেষ্টা করুন। একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীকে ধূমপান বন্ধ করার প্রোগ্রাম সম্পর্কে জিজ্ঞাসা করুন যা আপনাকে তামাক ছাড়তে সাহায্য করতে পারে ।
একটি খাদ্য পরিকল্পনা অনুসরণ করুন যা আপনার জন্য স্বাস্থ্যকর। আপনি যদি আপনার ওজন পরিচালনায় সহায়তা চান তবে পুষ্টি নির্দেশিকা এবং ওজন ব্যবস্থাপনা প্রোগ্রাম সম্পর্কে একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীকে জিজ্ঞাসা করুন।
আপনার দৈনন্দিন রুটিনে ব্যায়াম যোগ করুন। ব্যায়াম আপনার ইমিউন সিস্টেমকে বাড়িয়ে তুলতে পারে তাই এটি ক্যান্সারের বিরুদ্ধে আরও সুরক্ষা প্রদান করে।
অ্যাসবেস্টস, রেডন এবং কীটনাশক সহ টক্সিন এড়িয়ে চলুন।
সূর্যের ক্ষতি থেকে নিজেকে রক্ষা করুন ।
নিয়মিত ক্যান্সার স্ক্রিনিং করুন ।
ক্যান্সার তথ্য



রোগ নির্ণয় এবং পরীক্ষা

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা কীভাবে ক্যান্সার নির্ণয় করেন?

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা একটি ব্যাপক শারীরিক পরীক্ষা করে ক্যান্সার নির্ণয় শুরু করেন। তারা আপনাকে আপনার লক্ষণগুলি বর্ণনা করতে বলবে। তারা আপনার পারিবারিক চিকিৎসা ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। তারা নিম্নলিখিত পরীক্ষাগুলিও করতে পারে:রক্ত পরীক্ষা.
ইমেজিং পরীক্ষা।
বায়োপসি।
রক্ত পরীক্ষা

ক্যান্সারের জন্য রক্ত ​​​​পরীক্ষা অন্তর্ভুক্ত হতে পারে:সম্পূর্ণ রক্ত ​​গণনা (CBC ): একটি CBC পরীক্ষা আপনার রক্তের কোষ পরিমাপ করে এবং গণনা করে।
টিউমার মার্কার : টিউমার মার্কারগুলি এমন পদার্থ যা ক্যান্সার কোষগুলিকে ছেড়ে দেয় বা আপনার স্বাভাবিক কোষগুলি ক্যান্সার কোষগুলির প্রতিক্রিয়া হিসাবে মুক্তি দেয়।
রক্তের প্রোটিন পরীক্ষা : স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ইমিউনোগ্লোবুলিন পরিমাপের জন্য ইলেক্ট্রোফোরেসিস নামক একটি প্রক্রিয়া ব্যবহার করে। আপনার ইমিউন সিস্টেম ইমিউনোগ্লোবুলিন নিঃসরণ করে নির্দিষ্ট কিছু ক্যান্সারে প্রতিক্রিয়া দেখায়।
সঞ্চালনকারী টিউমার কোষ পরীক্ষা : ক্যান্সারের টিউমার কোষগুলিকে ফেলে দিতে পারে। টিউমার কোষ ট্র্যাকিং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের ক্যান্সার কার্যকলাপ নিরীক্ষণ করতে সাহায্য করে।
ইমেজিং পরীক্ষা

ইমেজিং পরীক্ষা অন্তর্ভুক্ত হতে পারে:কম্পিউটেড টোমোগ্রাফি (সিটি) স্ক্যান : সিটি স্ক্যান ক্যান্সারের টিউমারের অবস্থান এবং আপনার অঙ্গ ও হাড়ের উপর প্রভাব পরীক্ষা করে।
এক্স-রে : এক্স-রে আপনার হাড় এবং নরম টিস্যুর ছবি তৈরি করতে নিরাপদ পরিমাণে বিকিরণ ব্যবহার করে।
পজিট্রন এমিশন টেস্ট (পিইটি) স্ক্যান : পিইটি স্ক্যানগুলি কর্মক্ষেত্রে আপনার অঙ্গ এবং টিস্যুগুলির ছবি তৈরি করে। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ক্যান্সারের প্রাথমিক লক্ষণ সনাক্ত করতে এই পরীক্ষাটি ব্যবহার করতে পারেন।
আল্ট্রাসাউন্ড : একটি আল্ট্রাসাউন্ড উচ্চ-তীব্রতার শব্দ তরঙ্গ ব্যবহার করে যা আপনার শরীরের ভিতরের কাঠামো দেখায়।
ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং (MRI) : MRIs একটি বড় চুম্বক, রেডিও তরঙ্গ এবং একটি কম্পিউটার ব্যবহার করে আপনার অঙ্গ এবং আপনার শরীরের ভিতরের অন্যান্য কাঠামোর ছবি তৈরি করে।
আয়োডিন মেটা-আইডোবেনজিলগুয়ানিডিন (MIGB) : এই পারমাণবিক ইমেজিং পরীক্ষা ক্যান্সার সনাক্ত করতে সাহায্য করে, যার মধ্যে কার্সিনয়েড টিউমার এবং নিউরোব্লাস্টোমা রয়েছে।
বায়োপসি

একটি বায়োপসি হল একটি পদ্ধতি যা স্বাস্থ্যসেবা প্রদানকারীরা কোষ, টিস্যু, তরল বা বৃদ্ধি পেতে করে যা তারা একটি মাইক্রোস্কোপের নীচে পরীক্ষা করবে। বিভিন্ন ধরণের বায়োপসি রয়েছে:নিডেল বায়োপসি : এই পরীক্ষাকে ফাইন সুই অ্যাসপিরেশন বা ফাইন সুই বায়োপসি বলা যেতে পারে। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা সন্দেহজনক গলদ থেকে কোষ, তরল বা টিস্যু বের করতে একটি পাতলা ফাঁপা সুই এবং সিরিঞ্জ ব্যবহার করেন। আপনার লিম্ফ নোডগুলিতে স্তন ক্যান্সার, থাইরয়েড ক্যান্সার বা ক্যান্সার নির্ণয় করতে প্রায়শই সুই বায়োপসি করা হয়।
ত্বকের বায়োপসি : স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ত্বকের ক্যান্সার নির্ণয়ের জন্য আপনার ত্বকের একটি ছোট নমুনা সরিয়ে ফেলেন।
অস্থি মজ্জার বায়োপসি : স্বাস্থ্যসেবা প্রদানকারীরা অস্থি মজ্জার একটি ছোট নমুনা সরিয়ে ফেলেন যাতে তারা আপনার অস্থিমজ্জাতে ক্যান্সার সহ রোগের লক্ষণগুলির জন্য নমুনা পরীক্ষা করতে পারে।
এন্ডোস্কোপিক বা ল্যাপারোস্কোপিক বায়োপসি : এই বায়োপসিগুলি আপনার শরীরের ভিতরে দেখতে একটি এন্ডোস্কোপ বা ল্যাপারোস্কোপ ব্যবহার করে। এই উভয় পদ্ধতির সাহায্যে, আপনার ত্বকে একটি ছোট কাটা তৈরি করা হয় এবং একটি যন্ত্র ঢোকানো হয়। একটি এন্ডোস্কোপ হল একটি পাতলা, নমনীয় নল যার ডগায় একটি ক্যামেরা থাকে, সাথে আপনার নমুনা অপসারণের জন্য একটি কাটিয়া টুল থাকে। একটি ল্যাপারোস্কোপ একটি সামান্য ভিন্ন সুযোগ।
Excisional বা incisional বায়োপসি : এই ওপেন বায়োপসিগুলির জন্য, একজন সার্জন আপনার শরীরে কাটা পড়ে এবং হয় সম্পূর্ণ টিউমার অপসারণ করা হয় (excisional বায়োপসি) অথবা টিউমারের একটি অংশ অপসারণ করা হয় (Incisional বায়োপসি) পরীক্ষা বা চিকিৎসার জন্য।
পেরিওপারেটিভ বায়োপসি : এই পরীক্ষাটিকে হিমায়িত বিভাগের বায়োপসি বলা যেতে পারে। এই বায়োপসি করা হয় যখন আপনি অন্য একটি পদ্ধতি করছেন। আপনার টিস্যু সরানো হবে এবং সরাসরি পরীক্ষা করা হবে। পদ্ধতির পরে শীঘ্রই ফলাফল আসবে, তাই আপনার যদি চিকিত্সার প্রয়োজন হয় তবে এটি অবিলম্বে শুরু হতে পারে।
জেনেটিক পরীক্ষা

ক্যান্সার ঘটতে পারে যখন একটি একক জিন পরিবর্তিত হয় বা একসাথে কাজ করে এমন একাধিক জিন পরিবর্তিত হয়। গবেষকরা ক্যান্সারের বিকাশের সাথে যুক্ত 400 টিরও বেশি জিন সনাক্ত করেছেন। যারা তাদের জৈবিক পিতামাতার কাছ থেকে এই জিনগুলি উত্তরাধিকারসূত্রে পেয়ে থাকেন তাদের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ক্যান্সারের জন্য জেনেটিক পরীক্ষার সুপারিশ করতে পারে যদি আপনার ক্যান্সারের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়। তারা থেরাপি করার জন্য জেনেটিক পরীক্ষাও করতে পারে যা নির্দিষ্ট ক্যান্সার জিনকে লক্ষ্য করে। তারা একটি নির্ণয়ের বিকাশের জন্য পরীক্ষার ফলাফল ব্যবহার করে। তারা আপনার রোগ নির্ণয়ের জন্য একটি নম্বর বা পর্যায় নির্ধারণ করবে। সংখ্যা যত বেশি, ক্যান্সার তত বেশি ছড়িয়েছে।
ক্যান্সার স্টেজ কিভাবে নির্ধারণ করা হয়?

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা চিকিত্সার পরিকল্পনা করতে এবং একটি পূর্বাভাস বা প্রত্যাশিত ফলাফল বিকাশ করতে ক্যান্সার স্টেজিং সিস্টেম ব্যবহার করেন। TNM হল সর্বাধিক ব্যবহৃত ক্যান্সার স্টেজিং সিস্টেম। টি মানে প্রাথমিক টিউমার। এন মানে লিম্ফ নোড এবং একটি টিউমার আপনার লিম্ফ নোডগুলিতে ছড়িয়ে পড়েছে কিনা তা নির্দেশ করে। এম মানে মেটাস্ট্যাসিস, যখন ক্যান্সার ছড়িয়ে পড়ে।
ক্যান্সারের চারটি ধাপ কি কি?

বেশিরভাগ ক্যান্সারের চারটি ধাপ থাকে। নির্দিষ্ট পর্যায় টিউমারের আকার এবং অবস্থান সহ কয়েকটি ভিন্ন কারণ দ্বারা নির্ধারিত হয়:পর্যায় I: ক্যান্সার একটি ছোট এলাকায় স্থানীয়করণ করা হয় এবং লিম্ফ নোড বা অন্যান্য টিস্যুতে ছড়িয়ে পড়েনি।
দ্বিতীয় পর্যায়: ক্যান্সার বেড়েছে, কিন্তু তা ছড়িয়ে পড়েনি।
পর্যায় III: ক্যান্সারটি বড় হয়েছে এবং সম্ভবত লিম্ফ নোড বা অন্যান্য টিস্যুতে ছড়িয়ে পড়েছে।
স্টেজ IV: ক্যান্সার আপনার শরীরের অন্যান্য অঙ্গ বা এলাকায় ছড়িয়ে পড়েছে। এই পর্যায়কে মেটাস্ট্যাটিক বা উন্নত ক্যান্সারও বলা হয়।

যদিও প্রথম থেকে চারটি পর্যায় সবচেয়ে সাধারণ, সেখানে একটি পর্যায় 0ও রয়েছে। এই প্রথম ধাপে ক্যান্সারের বর্ণনা দেওয়া হয়েছে যা এখনও যে এলাকায় এটি শুরু হয়েছিল সেখানে স্থানীয়করণ করা হয়েছে। ক্যান্সার যেগুলি এখনও পর্যায় 0-এ রয়েছে সেগুলি সাধারণত সহজেই চিকিত্সাযোগ্য এবং বেশিরভাগ স্বাস্থ্যসেবা প্রদানকারীরা প্রাক-ক্যান্সার হিসাবে বিবেচিত হয়।

ব্যবস্থাপনা ও চিকিৎসা

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা কীভাবে ক্যান্সারের চিকিৎসা করেন?

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা আপনার পরিস্থিতির উপর ভিত্তি করে কখনও কখনও বিভিন্ন চিকিত্সার সমন্বয় ব্যবহার করতে পারে। সাধারণ ক্যান্সারের চিকিত্সার মধ্যে রয়েছে:কেমোথেরাপি : কেমোথেরাপি হল সবচেয়ে সাধারণ ক্যান্সারের চিকিৎসার একটি। এটি ক্যান্সার কোষ ধ্বংস করতে শক্তিশালী ওষুধ ব্যবহার করে। আপনি পিল আকারে বা শিরায় (শিরার মধ্যে সুই দিয়ে) কেমোথেরাপি পেতে পারেন। কিছু ক্ষেত্রে, প্রদানকারীরা প্রভাবিত নির্দিষ্ট এলাকায় কেমোথেরাপি নির্দেশ করতে সক্ষম হতে পারে।
রেডিয়েশন থেরাপি : এই চিকিৎসাটি বিকিরণের উচ্চ মাত্রায় ক্যান্সার কোষকে মেরে ফেলে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বিকিরণ থেরাপি এবং কেমোথেরাপি একত্রিত করতে পারে।
সার্জারি : ক্যান্সারের টিউমার যা ছড়িয়ে পড়েনি অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা যেতে পারে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী থেরাপি সুপারিশ করতে পারে। এই চিকিৎসাটি অস্ত্রোপচারের আগে টিউমারকে সঙ্কুচিত করতে বা অস্ত্রোপচারের পরে থাকতে পারে এমন ক্যান্সার কোষকে মেরে ফেলার জন্য কেমোথেরাপি বা রেডিয়েশনের সাথে অস্ত্রোপচারকে একত্রিত করে।
হরমোন থেরাপি : কখনও কখনও, প্রদানকারীরা হরমোনগুলি নির্ধারণ করে যা অন্যান্য ক্যান্সার সৃষ্টিকারী হরমোনগুলিকে ব্লক করে। উদাহরণস্বরূপ, প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষ এবং জন্মের সময় নির্ধারিত পুরুষরা স্বাভাবিকের চেয়ে কম টেস্টোস্টেরন (যা প্রোস্টেট ক্যান্সারে অবদান রাখে) রাখার জন্য হরমোন গ্রহণ করতে পারে।
জৈবিক প্রতিক্রিয়া সংশোধক থেরাপি : এই চিকিত্সা আপনার ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে এবং এটি আরও কার্যকরভাবে সম্পাদন করতে সহায়তা করে। এটি আপনার শরীরের প্রাকৃতিক প্রক্রিয়া পরিবর্তন করে এটি করে।
ক্যান্সারের জন্য ইমিউনোথেরাপি : ইমিউনোথেরাপি হল একটি ক্যান্সারের চিকিত্সা যা রোগের সাথে লড়াই করার জন্য আপনার ইমিউন সিস্টেমকে নিযুক্ত করে। চিকিৎসাকে বলা যেতে পারে বায়োলজিক্যাল থেরাপি।
ক্যান্সারের জন্য টার্গেটেড থেরাপি : টার্গেটেড থেরাপি হল একটি ক্যান্সারের চিকিত্সা যা জেনেটিক পরিবর্তন বা মিউটেশনগুলিকে লক্ষ্য করে যা সুস্থ কোষগুলিকে ক্যান্সার কোষে পরিণত করে।
অস্থি মজ্জা প্রতিস্থাপন : স্টেম সেল ট্রান্সপ্লান্টেশনও বলা হয়, এই চিকিত্সাটি ক্ষতিগ্রস্থ স্টেম কোষগুলিকে সুস্থ দিয়ে প্রতিস্থাপন করে। অটোলোগাস ট্রান্সপ্লান্টেশন আপনার স্বাস্থ্যকর স্টেম কোষের সরবরাহ ব্যবহার করে। অ্যালোজেনিক প্রতিস্থাপন অন্য ব্যক্তির দ্বারা দান করা স্টেম সেল ব্যবহার করে।
ক্যান্সার চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়া কি?

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা চিকিত্সার ভারসাম্য বজায় রাখার জন্য কাজ করে যাতে এটি ক্ষতিকারক বা দীর্ঘস্থায়ী পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ক্যান্সারকে ধ্বংস করে। তা সত্ত্বেও, সমস্ত ক্যান্সারের চিকিত্সার পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। কিছু চিকিত্সা পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে যা চিকিত্সা শেষ হওয়ার পরে কয়েক বছর ধরে থাকে। অনেক লোক উপশমকারী যত্ন থেকে উপকৃত হয় যা ক্যান্সারের লক্ষণ এবং চিকিত্সার পার্শ্বপ্রতিক্রিয়াগুলিকে সহজ করে। সবচেয়ে সাধারণ ক্যান্সার চিকিত্সার পার্শ্ব প্রতিক্রিয়া হল:রক্তশূন্যতা ।
বমি বমি ভাব এবং বমি ।
ক্লান্তি ।
ব্যাথা।

আউটলুক / পূর্বাভাস

ক্যান্সারের পূর্বাভাস/দৃষ্টিভঙ্গি কি?

এই মুহুর্তে, আরও বেশি মানুষ ক্যান্সার থেকে নিরাময় হচ্ছেন বা ক্যান্সার নিয়ে বেশি দিন বেঁচে আছেন। সাধারণভাবে, ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের যারা এটি ছড়িয়ে পড়ার আগে নির্ণয় এবং চিকিত্সা করা হয়েছিল তাদের একটি ভাল দৃষ্টিভঙ্গি রয়েছে।

কিন্তু আপনি অনন্য, এবং আপনার ক্যান্সারের পূর্বাভাসও তাই। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীরা আপনার পূর্বাভাসের উপর ভিত্তি করবে যেমন:আপনার সামগ্রিক স্বাস্থ্য।
আপনার ক্যান্সারের ধরন।
আপনার ক্যান্সারের পর্যায়।
আপনি কীভাবে চিকিত্সার প্রতিক্রিয়া জানাতে পারেন।
আপনার সামগ্রিক স্বাস্থ্য, আপনার ক্যান্সারের ধরন, এর পর্যায় এবং আপনি কীভাবে চিকিত্সার প্রতি প্রতিক্রিয়া দেখান সবই আপনার পূর্বাভাসকে প্রভাবিত করে।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী পূর্বাভাস তথ্যের জন্য আপনার সেরা সম্পদ। তারা আপনার পরিস্থিতি জানে এবং তারা আপনাকে জানে।
ক্যান্সার বেঁচে থাকার হার কি?

বেঁচে থাকার হার হল বিভিন্ন ধরণের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের বৃহৎ গোষ্ঠীর অভিজ্ঞতার উপর ভিত্তি করে অনুমান। পূর্বাভাসের মতো, ক্যান্সারে বেঁচে থাকার হার ক্যান্সারের ধরন, পর্যায় এবং চিকিত্সার উপর ভিত্তি করে পরিবর্তিত হয়। ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের সাম্প্রতিক তথ্য অনুসারে, যে কোনো ধরনের ক্যান্সারে আক্রান্ত 68% লোক তাদের নির্ণয়ের পাঁচ বছর পর বেঁচে ছিলেন।

একসাথে বাস করা

আমি কিভাবে ক্যান্সারের সাথে বাঁচব?

স্ব-যত্ন ক্যান্সারের সাথে বেঁচে থাকার একটি গুরুত্বপূর্ণ অংশ। কিছু স্ব-যত্ন পরামর্শ অন্তর্ভুক্ত:ভালো খাওয়া ও ব্যায়ামের অভ্যাস গড়ে তুলুন। স্বাস্থ্যকর মেনু ধারনার জন্য একজন পুষ্টিবিদের সাথে কথা বলতে বলুন।
ক্লান্তি একটি সাধারণ উপসর্গ এবং চিকিত্সার পার্শ্ব প্রতিক্রিয়া। আপনার শরীরের দিকে মনোযোগ দিন এবং যখন আপনার প্রয়োজন তখন বিশ্রাম করুন, আপনি যখন পারেন তখন নয়।
আপনি দীর্ঘকাল ধরে ক্যান্সার নিয়ে বেঁচে থাকতে পারেন। এটি অবশ্যই ভাল খবর, তবে দীর্ঘস্থায়ী অসুস্থতা চ্যালেঞ্জিং হতে পারে। মানসিক স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলা বা একটি সহায়তা গোষ্ঠী খুঁজে পাওয়া আপনাকে চ্যালেঞ্জগুলি নেভিগেট করতে সহায়তা করতে পারে।
ক্যান্সার সারভাইভারশিপ কি?

আপনার যদি ক্যান্সার থাকে তবে আপনি একজন ক্যান্সার সারভাইভার। ক্যান্সার সারভাইভারশিপ যেদিন আপনি ক্যান্সার নির্ণয় পাবেন সেদিন থেকে শুরু হয় এবং আপনার বাকি জীবন চলতে থাকে। একজন ক্যান্সার সারভাইভার হিসাবে, আপনি অনেক চ্যালেঞ্জ বা জটিলতার সম্মুখীন হতে পারেন।
ক্যান্সার যে ফিরে আসে

কখনও কখনও, ক্যান্সার চিকিত্সা সমস্ত ক্যান্সার কোষ নির্মূল করে না। সেই কোষগুলো নতুন ক্যান্সারের টিউমারে পরিণত হতে পারে। ক্যান্সার যেটি ফিরে আসে, বা বারবার ক্যান্সার হয়, মূল ক্যান্সারের মতো একই জায়গায়, কাছাকাছি লিম্ফ নোডগুলিতে বা মূল স্থান থেকে অনেক দূরে অঙ্গ এবং টিস্যুতে ছড়িয়ে পড়তে পারে।
দ্বিতীয় ক্যান্সার

দ্বিতীয় ক্যান্সার একটি নতুন ক্যান্সার। যাদের দ্বিতীয় ক্যান্সার রয়েছে তাদের শরীরের একই অঙ্গে বা অংশে প্রথম ক্যান্সারের মতো ক্যান্সার হতে পারে, তবে এটি আগের ক্যান্সারের থেকে ভিন্ন ধরনের ক্যান্সার। তাদের শরীরের বিভিন্ন জায়গায় ক্যান্সারও হতে পারে। দ্বিতীয় ক্যান্সার বেশি সাধারণ, কারণ ক্যান্সারের সাথে আরও বেশি লোক বেঁচে থাকে।
ক্যান্সার ক্লান্তি

ক্যান্সার ক্লান্তি হল ক্লান্তির একটি অপ্রতিরোধ্য অনুভূতি যা আরও বিশ্রামের দ্বারা সাহায্য করা হয় না। কিছু লোকের দীর্ঘস্থায়ী ক্যান্সারের ক্লান্তি থাকে যা চিকিত্সা শেষ করার পরেও চলতে থাকে।
ক্যান্সারের ব্যথা

কিছু ক্যান্সারের চিকিত্সার দীর্ঘস্থায়ী পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যা ব্যথার কারণ হতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে 39% লোক যারা ক্যান্সারের চিকিত্সা সম্পন্ন করেছেন তাদের দীর্ঘস্থায়ী ব্যথা ছিল। পেরিফেরাল নিউরোপ্যাথি ব্যথার একটি উদাহরণ যা চিকিত্সার পরেও চলতে পারে।
কেমোথেরাপি মস্তিষ্কের কুয়াশা

কেমোথেরাপি মস্তিষ্কের কুয়াশা (কেমো মস্তিষ্ক) ঘটে যখন ক্যান্সার বা ক্যান্সারের চিকিৎসা আপনার তথ্য মনে রাখার বা কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে। ক্যান্সারের চিকিৎসা গ্রহণকারী প্রায় 75% লোক তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বলে যে তাদের স্মৃতিশক্তি, একাগ্রতা এবং কাজগুলি সম্পূর্ণ করার ক্ষমতা নিয়ে সমস্যা রয়েছে।
ক্যান্সার তথ্য


আমার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কখন দেখা উচিত?

ক্যান্সারের চিকিৎসা চলাকালীন আপনি যে কোন সমস্যায় পড়েন সে বিষয়ে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন। আপনি লক্ষ্য করলে আপনার অনকোলজি টিমকে কল করুন:101 ডিগ্রি ফারেনহাইট (38.33 ডিগ্রি সেলসিয়াস) বা তার বেশি জ্বর।
তীব্র মাথাব্যথা ।
ঠাণ্ডা।
অবিরাম কাশি ।
শ্বাসকষ্ট (শ্বাসকষ্ট) ।
আপনার ঠোঁটে বা আপনার মুখে ঘা।
হঠাৎ পাঁচ পাউন্ডের বেশি ওজন কমে যাওয়া।
অত্যধিক বমি (ঘন্টায় তিনবার তিন ঘণ্টা বা তার বেশি)।
আপনার প্রস্রাবে রক্ত ​​(প্রস্রাব) বা মল (মলত্যাগ)।
অত্যধিক রক্তপাত বা ক্ষত।
আমার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কী প্রশ্ন করা উচিত?

জ্ঞানই শক্তি. আপনার ক্যান্সার ধরা পড়লে, আপনি যতটা সম্ভব তথ্য সংগ্রহ করতে চাইবেন। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে জিজ্ঞাসা করার জন্য এখানে কিছু প্রশ্ন রয়েছে:আমার কি ধরনের ক্যান্সার আছে?
ক্যান্সার কি আমার শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়েছে?
আমার ক্যান্সার কি জেনেটিক?
আমার বেঁচে থাকার সম্ভাবনা কি?
আপনি কোন চিকিত্সা সুপারিশ করেন?
আমার চিকিত্সার ঝুঁকি এবং সুবিধাগুলি কী কী?
চিকিৎসা কতক্ষণ লাগবে?
আমি কি ক্যান্সারের চিকিৎসার সময় কাজ করতে পারব?
ক্যান্সারের চিকিৎসা কি আমার উর্বরতাকে প্রভাবিত করবে?
আমার চিকিৎসার জন্য কি আমাকে হাসপাতালে থাকতে হবে?
একটি ক্লিনিকাল ট্রায়াল আমার জন্য একটি ভাল বিকল্প হবে?

ক্লিভল্যান্ড ক্লিনিক থেকে একটি নোট

"আপনার ক্যান্সার আছে" শব্দটি যে কারো শোনার জন্য সবচেয়ে কঠিন জিনিসগুলির মধ্যে একটি হতে পারে। আপনার ক্যান্সার আছে তা শিখলে আপনি ভীত এবং অভিভূত বোধ করতে পারেন। অনেকে মনে করেন যেন তারা তাদের জীবনের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীরা এই সমস্ত অনুভূতি বোঝেন। তারা জানে ক্যান্সার নির্ণয় একটি জীবন পরিবর্তনকারী ঘটনা। তারা এটাও জানে যে ক্যান্সারের চিকিৎসা একটি চাপের যাত্রা। আপনার যদি ক্যান্সার থাকে, তাহলে জেনে রাখুন যে আপনার সরবরাহকারীরা আপনার সাথে প্রতিটি পদক্ষেপে থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url