Ad

ক্যান্সার কি?

 ক্যান্সারের সংজ্ঞা

ক্যান্সার এমন একটি রোগ যেখানে শরীরের কিছু কোষ অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায় এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

ট্রিলিয়ন কোষ দ্বারা গঠিত মানবদেহের প্রায় যেকোনো জায়গায় ক্যান্সার শুরু হতে পারে। সাধারণত, মানব কোষগুলি বৃদ্ধি পায় এবং বৃদ্ধি পায় (কোষ বিভাজন নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে) শরীরের প্রয়োজন অনুসারে নতুন কোষ তৈরি করতে। যখন কোষগুলি পুরানো হয় বা ক্ষতিগ্রস্ত হয়, তখন তারা মারা যায় এবং নতুন কোষ তাদের জায়গা নেয়।

কখনও কখনও এই সুশৃঙ্খল প্রক্রিয়াটি ভেঙ্গে যায় এবং অস্বাভাবিক বা ক্ষতিগ্রস্ত কোষগুলি বৃদ্ধি পায় এবং সংখ্যাবৃদ্ধি করে যখন তাদের উচিত নয়। এই কোষগুলি টিউমার গঠন করতে পারে, যা টিস্যুর পিণ্ড। টিউমার ক্যান্সার হতে পারে বা ক্যান্সার হতে পারে না (সৌম্য)।

ক্যান্সারের টিউমারগুলি কাছাকাছি টিস্যুতে ছড়িয়ে পড়ে বা আক্রমণ করে এবং নতুন টিউমার (মেটাস্টেসিস নামে একটি প্রক্রিয়া) গঠনের জন্য শরীরের দূরবর্তী স্থানে যেতে পারে। ক্যান্সারের টিউমারকে ম্যালিগন্যান্ট টিউমারও বলা যেতে পারে। অনেক ক্যান্সার কঠিন টিউমার গঠন করে, কিন্তু রক্তের ক্যান্সার, যেমন লিউকেমিয়া, সাধারণত হয় না।

সৌম্য টিউমার কাছাকাছি টিস্যুতে ছড়িয়ে পড়ে না বা আক্রমণ করে না। অপসারণ করা হলে, সৌম্য টিউমারগুলি সাধারণত বৃদ্ধি পায় না, যেখানে ক্যান্সারজনিত টিউমার কখনও কখনও হয়। যদিও সৌম্য টিউমার কখনও কখনও বেশ বড় হতে পারে। কিছু গুরুতর উপসর্গ সৃষ্টি করতে পারে বা প্রাণঘাতী হতে পারে, যেমন মস্তিষ্কে সৌম্য টিউমার।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url