Ad

ক্যান্সার ব্যথা কি? বিস্তারিত আলোচনা।

ক্যান্সার ব্যথা কি?

ক্যান্সার ব্যথা ক্যান্সার বা ক্যান্সার চিকিত্সা থেকে ব্যথা । ক্যান্সারে আক্রান্ত প্রত্যেকেরই ব্যথা হয় না, তবে ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ লোকই ব্যথা অনুভব করতে পারে। অধ্যয়নগুলি দেখায় যে ব্যথা ক্যান্সারের সবচেয়ে সাধারণ এবং সবচেয়ে ভয়ঙ্কর লক্ষণগুলির মধ্যে একটি।ক্যান্সারের ব্যথা হালকা, মাঝারি বা গুরুতর হতে পারে। এটি বিভিন্ন রূপ নিতে পারে, যেমন একটি ধারালো ছুরিকাঘাতের ব্যথার মতো অনুভূতি যা আসে এবং যায়, একটি ঝাঁকুনি বা জ্বলন্ত সংবেদন বা অবিরাম ব্যথা।

ক্যান্সারের ব্যথা আপনার জীবনযাত্রার মানকে প্রভাবিত করে। এটি ক্যান্সারের নির্দিষ্ট লক্ষণগুলি এবং চিকিত্সার পার্শ্ব প্রতিক্রিয়াগুলি আরও খারাপ বোধ করতে পারে। এটি আপনার বিষণ্নতা এবং উদ্বেগ হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। তাই ব্যথা ব্যবস্থাপনা ক্যান্সার চিকিৎসার একটি অপরিহার্য অংশ।

আপনার ক্যান্সার হলে কি ধরনের ব্যথা হতে পারে?

ব্যথা ব্যক্তিগত, যার অর্থ একজন ব্যক্তির জন্য যা বেদনাদায়ক তা অন্য ব্যক্তির জন্য বেদনাদায়ক নাও হতে পারে।
ক্যান্সারের ছবি

 কিছু ব্যথা ঘটে যখন ক্যান্সার আপনার হাড়, স্নায়ু এবং নরম টিস্যুকে প্রভাবিত করে। ক্যান্সারে আক্রান্ত কিছু লোকের আছে যা প্রদানকারীরা "ফ্যান্টম পেইন" বা " রেফার করা ব্যথা " বলে। ক্যান্সারের ব্যথার প্রকারগুলি অন্তর্ভুক্ত:

  • হাড়ের ব্যথা: ক্যান্সার থেকে হাড়ের ব্যথা একটি নিস্তেজ ব্যথা বা কম্পনকারী ব্যথার মতো অনুভব করতে পারে।
  • স্নায়ুতে ব্যথা: ক্যান্সারজনিত টিউমার আপনার স্নায়ু বা মেরুদণ্ডের উপর চাপ দিলে স্নায়ু ব্যথা হয়। ক্যান্সারের চিকিৎসা আপনার স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করলে স্নায়ু ব্যথাও হতে পারে। স্নায়ু ব্যথা একটি জ্বলন্ত সংবেদন, শুটিং ব্যথা বা টিংলিং মত অনুভূত হতে পারে। অন্যান্য ধরণের ক্যান্সারের ব্যথার তুলনায় স্নায়ু ব্যথা পরিচালনা করা আরও কঠিন হতে পারে।
  • নরম টিস্যুতে ব্যথা: ক্যান্সার যা আপনার অঙ্গ বা নরম টিস্যুগুলিকে প্রভাবিত করে তীক্ষ্ণ ব্যথা, ক্র্যাম্পিং ব্যথা, কম্পন ব্যথা বা ব্যথা হতে পারে। "নরম টিস্যু" আপনার শরীরের অংশগুলির জন্য একটি মেডিকেল শব্দ যা আপনার হাড় এবং অভ্যন্তরীণ অঙ্গগুলিকে সংযোগ, সমর্থন বা ঘিরে রাখতে সহায়তা করে। নরম টিস্যুতে আপনার টেন্ডন, পেশী, ত্বক এবং চর্বি অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • ফ্যান্টম ব্যথা: ফ্যান্টম ব্যথা হল আপনার শরীরের এমন একটি অংশে ব্যথা যা ক্যান্সারের টিউমার দূর করার জন্য অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা হয়েছে। উদাহরণস্বরূপ, যাদের মাস্টেক্টমি করা হয়েছে তারা তাদের স্তন যেখানে ছিল সেখানে ব্যথা অনুভব করতে পারে।
  • উল্লেখিত ব্যথা: আপনি আপনার শরীরের একটি অংশে ব্যথা লক্ষ্য করতে পারেন যা আপনার শরীরের অন্য এলাকায় ক্যান্সারের কারণে হয়। উদাহরণস্বরূপ, আপনার লিভারে ক্যান্সার এটি ফুলে যেতে পারে এবং স্নায়ুতে চাপ দিতে পারে যা ডান কাঁধে ব্যথা সৃষ্টি করে।
  • সম্ভবপর কারন ক্যান্সার ব্যথা সবচেয়ে সাধারণ কারণ কি কি?

ক্যান্সারের টিউমার যা আপনার শরীরের বিভিন্ন অংশে বৃদ্ধি পাচ্ছে বা ছড়িয়ে পড়ছে তা প্রায়ই ক্যান্সারের ব্যথা সৃষ্টি করে। উদাহরণস্বরূপ, একটি টিউমার যা আপনার হাড়ে ছড়িয়ে পড়ে তা আপনার স্নায়ুর উপর চাপ দিতে পারে, যা বেদনাদায়ক স্নায়ুর ক্ষতি করে। আপনার অগ্ন্যাশয়ে ক্রমবর্ধমান একটি টিউমার অঙ্গের দেয়াল প্রসারিত করতে পারে এবং ব্যথা হতে পারে। অন্যান্য ক্যান্সারের ব্যথার কারণগুলির মধ্যে রয়েছে:

  • ক্যান্সারের অস্ত্রোপচার থেকে ব্যথা: ক্যান্সারের টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হলে প্রায়শই অস্ত্রোপচার পরবর্তী ব্যথা হয়।
  • ক্যান্সারের চিকিৎসা থেকে ব্যথা: ক্যান্সারের চিকিৎসা যেমন কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপির বেদনাদায়ক পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। উদাহরণস্বরূপ, কেমোথেরাপি গ্রহণকারী কেউ গুরুতর বমি করতে পারে যা বেদনাদায়ক হতে পারে। অন্যান্য ধরণের কেমোথেরাপি পেরিফেরাল নিউরোপ্যাথির কারণ হতে পারে যার ফলে আপনার আঙ্গুল এবং পায়ের আঙ্গুলের অসাড়তা এবং ব্যথা হতে পারে।
  • ব্রেকথ্রু পেইন: ব্রেকথ্রু পেইন হল হঠাৎ করে তীব্র ব্যথা যা আপনাকে দেওয়া ওষুধ দিয়ে নিয়ন্ত্রণ করা যায় না।

  • ক্যান্সারের ছবি
    কোন ক্যান্সার সবচেয়ে বেশি ব্যথা করে?

এটা বলা কঠিন। ব্যথা খুবই ব্যক্তিগত। একজনের হালকা ব্যথা অন্য কারো জন্য মাঝারি ব্যথা হতে পারে। এটি বলেছে, ক্যান্সার ব্যথা গবেষণার একটি বিশ্লেষণ ইঙ্গিত দেয় যে অগ্ন্যাশয়ের ক্যান্সার সবচেয়ে বেশি ব্যথার কারণ হয়। ডেটা দেখায় যে অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত 72% লোক ক্যান্সারে ব্যথার কথা জানিয়েছেন। উন্নত ক্যান্সারে আক্রান্ত 80% এবং 100% এর মধ্যে ক্যান্সারের ব্যথার কথা জানিয়েছেন।

যত্ন এবং চিকিত্সা

কীভাবে স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ক্যান্সারের ব্যথার চিকিৎসা করেন?

ক্যান্সারের ব্যথা পরিচালনা করা ক্যান্সারের চিকিত্সার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ক্যান্সারের ব্যথা কমাতে ওষুধ, চিকিৎসা পদ্ধতি বা সার্জারি ব্যবহার করতে পারে। ক্যান্সারের ব্যথার চিকিৎসা করতে, প্রদানকারীরা আপনার ব্যথা বুঝতে সময় নেয়। তারা আপনাকে জিজ্ঞাসা করতে পারে:

  • আপনার ব্যথা বর্ণনা করুন: উদাহরণস্বরূপ, তারা আপনাকে 0 থেকে 10 এর স্কেলে আপনার ব্যথা সম্পর্কে চিন্তা করতে বলতে পারে, 10টি চরম ব্যথার প্রতিনিধিত্ব করে। তারা জিজ্ঞাসা করতে পারে আপনার ব্যথা তীক্ষ্ণ, কম্পন বা ব্যাথা কিনা।
  • তাদের বলুন এটি কোথায় ব্যাথা করে: আপনার শরীরের কোন অংশটি সবচেয়ে বেশি ব্যাথা করে তা জানা প্রদানকারীদের আপনার ব্যথার কারণ কি হতে পারে তা নির্ধারণ করতে সহায়তা করে।
  • তাদের বলুন যখন এটি ব্যাথা করে: উদাহরণস্বরূপ, তারা জিজ্ঞাসা করতে পারে যে নির্দিষ্ট কার্যকলাপগুলি ব্যথা নিয়ে আসে কিনা 

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে কেউ আপনার ক্যান্সারের ব্যথা সহ্য করার আশা করে না। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে বলা যে আপনি ব্যথা করছেন তা দুর্বলতার লক্ষণ নয়।

আপনার ব্যথা আরও তীব্র না হওয়া পর্যন্ত অপেক্ষা করার পরিবর্তে ব্যথা শুরু হলে এটি নিয়ন্ত্রণ করা সহজ। (প্রদানকারীরা এটিকে "বেদনার আগে থাকা" বলে অভিহিত করেন।)

আপনার যদি ব্যথা থাকে তবে দ্বিধা করবেন না। আপনি যখন আঘাত করছেন তখন কথা বলুন যাতে আপনার প্রদানকারীরা আপনাকে সাহায্য করতে পারে। তারা এমন একটি পরিকল্পনা তৈরি করতে আপনার সাথে কাজ করবে যা আপনার দৈনন্দিন জীবনে ব্যথার প্রভাবকে কমিয়ে দেয় এবং এটি আপনার ব্যথাকে সর্বোত্তমভাবে পরিচালনা করে।

সাধারণ ক্যান্সার ব্যথা চিকিত্সা কি কি?

এটি আপনার ব্যথার উৎসের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, স্নায়ু বা অঙ্গ প্রাচীরে টিউমার চাপলে আপনার ব্যথা হতে পারে। যদি এটি আপনার পরিস্থিতি হয়, আপনার প্রদানকারী টিউমার সঙ্কুচিত করতে কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপি ব্যবহার করতে পারে। তারা টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচারও করতে পারে, ব্যথা দূর করতে পারে। অন্যান্য চিকিত্সার মধ্যে রয়েছে ব্যথা বন্ধ বা কমানোর ওষুধ, ব্যথা সংকেত ব্লক করার জন্য চিকিৎসা পদ্ধতি এবং স্নায়বিক অস্ত্রোপচারের কৌশল।

ক্যান্সারের ব্যথার জন্য স্নায়বিক অস্ত্রোপচারের কৌশল

স্নায়বিক অস্ত্রোপচারের কৌশল অন্তর্ভুক্ত হতে পারে:

  • ব্যথা পাম্প: একটি ব্যথা পাম্প হল একটি ক্যাথেটার যা আপনার নীচের মেরুদণ্ডে স্থাপিত হয় যা সরাসরি আপনার মেরুদণ্ডের তরলে ব্যথার ওষুধ সরবরাহ করে। এই চিকিৎসাটি কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি না করেই ব্যথা কমিয়ে দেয়, যেমন তন্দ্রা বা কোষ্ঠকাঠিন্য, যা আপনি যখন মুখে বা শিরায় ব্যথার ওষুধ খান তখন হতে পারে। ব্যথা পাম্প চুলকানি বা প্রস্রাব ধরে রাখার মতো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।
  • উদ্দীপক: অস্ত্রোপচারের পরে কিছু লোকের স্নায়ুতে ব্যথা হতে পারে। এই পরিস্থিতিতে, স্বাস্থ্যসেবা প্রদানকারীরা একটি উদ্দীপক ব্যবহার করতে পারে। একটি উদ্দীপক একটি ছোট ইলেক্ট্রোড যা আপনার পেরিফেরাল স্নায়ুতে স্থাপন করা হয়। ইলেক্ট্রোড আপনার স্নায়ু বা মেরুদণ্ডের চারপাশে বৈদ্যুতিক প্রবাহ বহন করে। সাধারণত আপনি ব্যথা অনুভব করেন কারণ আপনার স্নায়ু আপনার মস্তিষ্কে বার্তা পাঠায় যা আপনার মস্তিষ্ক ব্যথা হিসাবে ব্যাখ্যা করে। আপনার জায়গায় একটি উদ্দীপক থাকলে, ইলেক্ট্রোড থেকে কারেন্ট সেই বার্তাপ্রেরণ প্রক্রিয়াকে বাধা দেয়। ব্যথা অনুভব করার পরিবর্তে, আপনি একটি ঝাঁঝালো সংবেদন বা অসাড়তার অনুভূতি লক্ষ্য করতে পারেন।
  • ব্যথা সংকেত ব্লক চিকিৎসা পদ্ধতিনার্ভ ব্লক : হেলথ কেয়ার প্রোভাইডাররা ব্যথার ওষুধ যেমন লিডোকেইন (Xylocaine®, Xylocaine MPF®) বা bupivacaine (Marcaine®, Sensorcaine®, Sensorcaine MPF®) নার্ভের চারপাশে ইনজেক্ট করে যা ব্যথার সংকেত পাঠায়। প্রদানকারীরা সাধারণত আপনার পিঠ, পা, বাহু, নিতম্ব, ঘাড় এবং মুখে ব্যথার জন্য নার্ভ ব্লক ব্যবহার করে।
  • রেডিওফ্রিকোয়েন্সি অ্যাবলেশন : এই পদ্ধতিটি টিস্যু ধ্বংস করতে তাপ ব্যবহার করে। এটি স্নায়ুর একটি অংশকে উত্তপ্ত করার জন্য একটি সুনির্দিষ্টভাবে স্থাপন করা সুচের মাধ্যমে রেডিও তরঙ্গ প্রেরণ করে ব্যথার চিকিত্সা করে। তাপ আপনার স্নায়ুকে আপনার মস্তিষ্কে ব্যথা সংকেত পাঠানো থেকে বিরত রাখে।
  • এপিডুরাল ক্যাথেটার: একটি ব্যথা পাম্পের মতো, এপিডুরাল ক্যাথেটারগুলি ব্যথার ওষুধ সরবরাহ করে যা আপনার স্নায়ুকে ব্যথা অনুধাবন করতে বাধা দেয়। একটি এপিডুরাল ক্যাথেটার স্থাপন করার জন্য, প্রদানকারীরা আপনার মেরুদণ্ডের এপিডুরাল স্পেসে একটি খুব পাতলা নমনীয় নল বসান। ক্যাথেটার ব্যথার ওষুধের চলমান ডোজ সরবরাহ করে।

ক্যান্সারের ব্যথা কমাতে বা বন্ধ করতে ওষুধ

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ক্যান্সারের ব্যথা বন্ধ বা কমাতে বিভিন্ন ব্যথার ওষুধ ব্যবহার করতে পারে:

অ-ওপিওড ব্যথার ওষুধ

এই ওষুধগুলির মধ্যে রয়েছে:

  • অ্যাসিটামিনোফেন।
  • ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরিজ ( NSAIDs ) যেমন আইবুপ্রোফেন।
ওপিওড ব্যথার ওষুধ

ওপিওড অন্তর্ভুক্ত হতে পারে:

  • হাইড্রোকোডোন (ভিকোডিন)।
  • Hydromorphone (Dilaudid®)।
  • Oxycodone (Oxycontin®, Percocet®)।
  • মেথাডোন (ডলোফিন)।
  • Fentanyl ত্বকের প্যাচ (Duragesic®)।
  • বুপ্রেনরফাইন ট্রান্সডার্মাল প্যাচ (বুট্রান্স®)।
  • Buprenorphine buccal ফিল্ম (Belbuca®)।
  • Buprenorphine (Suboxone®)।
  • মরফিন (MS Contin®)।
ওপিওডের পার্শ্বপ্রতিক্রিয়া

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার ক্যান্সারের ব্যথা কমাতে সাহায্য করার জন্য ওপিওডগুলি লিখে দিতে পারে। আপনি ওপিওড ব্যবহারের ব্যাধি বা অন্যান্য ক্যান্সারের ব্যথার ওষুধের উপর নির্ভরশীল হওয়ার বিষয়ে উদ্বিগ্ন হতে পারেন। আপনি ভাবতে পারেন যে ক্যান্সারের ব্যথার ওষুধ গ্রহণ করলে আপনি নিয়ন্ত্রণের বাইরে বা বিভ্রান্ত বোধ করবেন। এগুলি সাধারণ উদ্বেগ:

  • ওপিওডের প্রতি আসক্তি: আপনার প্রদানকারী আপনার ব্যথা এবং আপনার ওষুধ নিরীক্ষণ করে, আপনার ব্যথা পরিচালনা করার সময় আসক্তির ঝুঁকি কমাতে কাজ করে। তাদের জিজ্ঞাসা করুন কীভাবে আপনার ব্যথার ওষুধ নিরাপদে ব্যবহার করবেন। মনে রাখবেন যে ব্যথা তীব্র হওয়ার আগে চিকিত্সা করা সহজ, তাই আপনার নির্দেশিত ব্যথার ওষুধ সেবন করুন।
  • ব্যথার ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া: কিছু ব্যথার ওষুধ আপনাকে বিভ্রান্ত, অস্থির বা তন্দ্রা অনুভব করতে পারে। যদি এটি আপনার পরিস্থিতি হয়, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন। তারা আপনার ডোজ পরিবর্তন বা অন্য ধরনের ওষুধ ব্যবহার করার পরামর্শ দিতে পারে।
অন্যান্য ওষুধ

স্বাস্থ্যসেবা প্রদানকারীরা অতিরিক্ত ওষুধ লিখে দিতে পারে যা ক্যান্সারের ব্যথায় সাহায্য করতে পারে বা ক্যান্সারের ব্যথার ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে পারে। এই ঔষধ অন্তর্ভুক্ত হতে পারে:

  • উদ্দীপক: এই ওষুধগুলি ওপিওডের পার্শ্বপ্রতিক্রিয়ায় সাহায্য করে। Amphetamines (Amphetamines) অত্যন্ত আসক্তি হতে পারে, তাই আপনার নির্ধারিত ডোজের চেয়ে বেশি গ্রহণ করা এড়ানো উচিত।
  • অ্যান্টিকনভালসেন্টস: ক্যান্সার এবং ক্যান্সারের চিকিত্সা স্নায়ুর ক্ষতি হতে পারে। অ্যান্টিকনভালসেন্ট যেমন গ্যাবাপেন্টিন (গ্যাবারোন®) এবং প্রিগাবালিন (লিরিকা®) স্নায়ু ক্ষতির ব্যথা কমাতে সাহায্য করতে পারে।
  • বিষণ্নতার ওষুধ : অ্যান্টিকনভালসেন্টের মতো, ডিপ্রেশনের ওষুধ যেমন ডুলোক্সেটিন (সিম্বাল্টা®, ড্রিজালমা®, ইরেঙ্কা®) এবং ভেনলাফ্যাক্সিন (এফেক্সর®) স্নায়ু ক্ষতির ব্যথায় সাহায্য করতে পারে।
  • কর্টিকোস্টেরয়েড : স্টেরয়েড যেমন ডেক্সামেথাসোন এবং প্রিডনিসোন প্রদাহ এবং হাড়ের ব্যথায় সাহায্য করে।
  • জোলাপ: ওপিওডগুলি কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

বিকল্প বা পরিপূরক ক্যান্সার ব্যথা চিকিত্সা কি কি?

ন্যাশনাল সেন্টার ফর কমপ্লিমেন্টারি অ্যান্ড ইন্টিগ্রেটিভ হেলথের মতে, আকুপাংচার এবং হিপনোসিসের মতো চিকিৎসা কিছু ধরনের ক্যান্সারের ব্যথা বা বেদনাদায়ক ক্যান্সারের চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে পারে। এই চিকিত্সাগুলি চিকিৎসা ক্যান্সারের ব্যথা চিকিত্সার বিকল্প নয়। আপনার যদি ক্যান্সার থাকে তবে ক্যান্সারের ব্যথার জন্য বিকল্প বা পরিপূরক চিকিত্সা শুরু করার আগে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে কথা বলুন।

ক্যান্সারের ব্যথার চিকিৎসার জন্য আমি বাড়িতে কী করতে পারি?

তাপ এবং/অথবা ঠান্ডা প্রয়োগ করা ক্যান্সারের ব্যথায় সাহায্য করতে পারে:

  • তাপ প্রয়োগ করুন: উষ্ণ প্যাক এবং হিটিং প্যাডগুলি পেশীর খিঁচুনি সহজ করতে, সঞ্চালনকে উত্সাহিত করতে এবং আপনাকে আরও আরামদায়ক বোধ করতে সহায়তা করতে পারে। আপনি একবারে 10 বা 20 মিনিটের জন্য তাপ প্রয়োগ করতে পারেন। (যদি আপনার রেডিয়েশন থেরাপি ছিল, আপনার চিকিত্সার সাইটগুলিতে তাপ প্রয়োগ করবেন না। আপনার টিউমার আছে এমন জায়গায় তাপ প্রয়োগ করা এড়ানো উচিত।)
  • ঠাণ্ডা লাগান: কাপড়ে মোড়ানো ঠান্ডা প্যাক প্রদাহ এবং স্নায়ুর ব্যথায় সাহায্য করতে পারে। তাপের মতো, আপনি একবারে 10 থেকে 20 মিনিটের জন্য ঠান্ডা প্যাক প্রয়োগ করতে পারেন।
    ক্যান্সারের ছবি
  • কখন ডাক্তারকে ডাকবেন

ক্যান্সারের ব্যথা বা ব্যথার ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য আমি কখন একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করব?

ক্যান্সারের ব্যথা পরিচালনা করা কঠিন হতে পারে। গুরুতর ব্যথা এড়াতে আপনার নির্দেশিত ওষুধ খাওয়া গুরুত্বপূর্ণ। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করা উচিত যদি:

  • আপনি যুগান্তকারী ব্যথা আছে. এই আকস্মিক এবং তীব্র ব্যথা আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর দ্বারা নির্ধারিত ওষুধের মাধ্যমে নিয়ন্ত্রিত হয় না।
  • আপনি নির্দেশিত হিসাবে ব্যথার ওষুধ গ্রহণ করছেন তবে মনে হচ্ছে আপনার ব্যথার আগে থাকতে আপনার সমস্যা হচ্ছে।
  • আপনার ক্যান্সারের ব্যথার ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া আপনার প্রত্যাশার চেয়ে শক্তিশালী 

ক্লিভল্যান্ড ক্লিনিক থেকে একটি নোট

আপনার যদি ক্যান্সার থাকে, আপনি ভয় পেতে পারেন যে আপনি ক্যান্সার বা ক্যান্সারের চিকিত্সার কারণে যে ধরণের ব্যথা হতে পারে তা পরিচালনা করতে পারবেন না। আপনি যদি ক্যান্সারের ব্যথা মোকাবেলা করার বিষয়ে চিন্তিত হন তবে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন। আপনার স্বাস্থ্যসেবা দল ক্যান্সারের ব্যথাকে খুব গুরুত্ব সহকারে নেয়। তারা বিশ্বাস করে যে ক্যান্সারে আক্রান্ত প্রত্যেক ব্যক্তির ব্যথা উপশমের অধিকার রয়েছে। এবং অনেক ধরণের ক্যান্সারের ব্যথা কমাতে বা দূর করার অনেক উপায় রয়েছে তাদের।

আপনি যে ব্যথা অনুভব করছেন সে সম্পর্কে আপনার প্রদানকারীদের বলুন। ক্যান্সারের মতোই, ক্যান্সারের তীব্র ব্যথা পরিচালনা করার চেয়ে ক্যান্সারের ব্যথা প্রথম শুরু হলে প্রদানকারীদের পক্ষে চিকিত্সা করা সহজ। আপনার প্রদানকারীদের জানাতে দিন যে আপনি আঘাত করছেন। আপনার ব্যথা কমানোর জন্য তারা যা করতে পারে তা করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url